শিশুদের জন্য শিক্ষায় কলা কেন গুরুত্বপূর্ণ তার চারটি কারণ (প্রথম খন্ড) - ডঃ অসিত কুমার মাইতি


শিশুদের জন্য শিক্ষায় কলা কেন গুরুত্বপূর্ণ তার চারটি কারণ




পড়াশোনায় শিল্প কোথায় গেল? বিগত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন বিদ্যালয়গুলি তাদের পাঠ্যক্রমগুলি থেকে শিল্প সরিয়ে দেওয়ার প্রবণতা দেখছি। এজন্য শিশুদের মধ্যে সংস্কৃতির অবক্ষয় ঘটছে।

কোনো সন্দেহ নেই যে চারুকলা শিশুদের জন্য একটি মজাদার অংশ বিশেষ। নিজের খুশি মত হিজিবিজি দাগ কাটা তার মধ্যে থেকেই একটা শিল্প সৃষ্টি করা, নানান রঙে রঙিন প্রলেপ দিয়ে নতুনত্বকে সৃষ্টি করা, একটি নাটকে অভিনয় করা অথবা কবিতা পাঠ করা ইত্যাদি যা শিশুদের মৌলিক স্তর বিকাশে সহায়তা করে।

এখানে সেরা চারটি উপায় সম্পর্কে আলোচনা করব যা শিশুদের শিক্ষা এবং কলার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি শিখতে এবং শিশুদের মানসিক বিকাশে সাহায্য করে :

1. সৃজনশীলতা :

সৃজনশীলতা মনে হতে পারে মস্তিষ্কের বিকাশে প্রাপ্ত হয়, কিন্তু এটি চারুকলার বিকাশের সাথে সাথেই বিকশিত হয়। এই বিষয় নিয়ে ওয়াশিংটন পোষ্ট বলেছেন, “একটি শিল্প মূলক প্রোগ্রামের মাধ্যমে একটি শিশু ছয়টি বিভিন্ন কলার উপর পারফরম্যান্স করতে বলা হবে। এর মাধ্যমে তার মাধ্যমে কীভাবে বিকাশ হচ্ছে তা জানা যাবে। যেমন বিভিন্ন উপায়ে কেউ একতাত্ত্বিক আবৃত্তি করলে ভাষা, বাচনভঙ্গি ও সাহিত্যের বিকাশ ঘটে, আবার একটি চিত্রকর্ম তৈরী করলে তা স্মৃতিশক্তিকে উপস্থাপন করে, কিংবা যদি একটি সংগীত পরিবেশন করে তবে গলার স্বর, সুর-তাল-ছন্দের বিকাশে সহায়তা করে। শিশুরা যদি সৃজনশীল চিন্তাভাবনা অনুশীলন করে থাকে তবে তাদের ভবিষ্যতের কেরিয়ারে স্বাভাবিকতা আসবে।

2. উন্নত একাডেমিক পারফরম্যান্স :

আর্টস বা কলা কেবলমাত্র শিশুর সৃজনশীলতা বিকাশ করে না – যে দক্ষতা তারা শিখেন তা একাডেমিক কৃতিত্বের মধ্যেও ছড়িয়ে পড়ে। আর্টসের একটি বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে সকল চারুকলার ছাত্র ছাত্রীরা যদি নিয়মিত (একটি পুরো বছরের মধ্যে প্রতি সপ্তাহে সাত দিনে প্রত্যহ তিন ঘণ্টা) অভ্যাস করেন তবে তার মানসিক এবং অ্যাকাডেমিক বিকাশ একই বয়সের অন্যান্য ছাত্র ছাত্রীদের তুলনায় অনেক বেশি বিকশিত হবে।

3. দক্ষতার বিকাশ:

বেশিরভাগ অল্প বয়সের শিশুরা যারা স্লেটের উপর কিংবা খাতার উপর গোল্লা পাকায়, ধীরে ধীরে তারা ক্রেয়ন এর সাথে নতুন কিছু করবার চেষ্টার জন্য কিংবা কোনো ছবিতে রং ভরতে গিয়ে স্ক্রাবলিংয়ের মতো করে ফেলে তারা অবশ্যই এভাবে নিজের মানসিক দক্ষতা অর্জন করে। জাতীয় স্বাস্থ্য ইন্সটিটিউট অনুসারে, তিন বছরের কাছাকাছি শিশুদের মৌলিক স্তরে দক্ষতা বিকাশের মাইলফলক হল বৃত্ত অঙ্কন করা, চার বছরের শিশুরা চর্তুভূজ, ত্রিভুজ, এবং রেখার সাহায্যে নানান বস্তু ও চিত্র অঙ্কন। এভাবেই ধীরে ধীরে শিশুদের মৌলিক স্তর দক্ষতার বিকাশ হতে শুরু করে।

4. আত্মবিশ্বাস:

যেকোনো বিষয়ে আয়ত্তকরণ অবশ্যই একজন শিক্ষার্থীর আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে, চারুকলায় অংশ নেওয়া শিশুদের স্বাধীনতা দেয় নিজের কাজের বিকাশে। এক্ষেত্রে তারা যেমন উন্নতি করে এবং তাদের নিজস্ব অগ্রগতি তাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। এগুলি ঐ সমস্ত শিশু ও কিশোরদের আগামীদিনে আরো কর্মঠ ও নিজস্ব কলাশৈলীর দ্বারা এগিয়ে যেতে সাহায্য করে।

Comments

Post a Comment

Popular posts from this blog

দীপ্তি-তিমির আলয় (পর্ব ১) - ডঃ অসিত কুমার মাইতি

গোধূলি - ডঃ অসিত কুমার মাইতি

🎨 রঙে রঙে অচিনপুর🎨 এক অচেনা চিত্রশিল্পীর গল্প - ডঃ অসিত কুমার মাইতি